সিরাজগঞ্জের ওই ব্রিজটি এখন দুর্ঘটনার ফাঁদ 

digitalsomoy

সিরাজগঞ্জের চৌহালীর বাঘুটিয়া ইউনিয়নের বিনানুই নতুন বাজার-গয়হাটা মরিচপাড়া সড়কের বিনানুই খালের উপরে নির্মিত কংক্রিটের ব্রিজটি দাঁড়িয়ে আছে। কিন্তু ব্রিজের সাথে সংযোগ সড়ক না থাকায় ৩২ লাখ টাকা ব্যয়ে নির্মিত ব্রিজটি কোন কাজেই আসছে না। সংযোগ সড়কের অভাবে সাতটি গ্রামের পাঁচ হাজার মানুষের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। অনেকে জীবনের ঝুঁকি নিয়ে কাঠের গুড়ি দিয়ে ব্রিজ পারাপার হলেও কখনো কখনো পড়ে গিয়ে আহত হচ্ছে। 

গ্রামবাসী বলছে, ব্রিজটি এখন দুর্ঘটনার ফাঁদ হয়ে দাঁড়িয়েছে। অভিযোগ ওঠেছে, প্রায় দশ মাস আগে ব্রিজটির নির্মাণ কাজ শেষ হলেও কর্তৃপক্ষের গাফিলতির কারণে এখনো চলাচলের উপযোগী করা হয়নি। 

জানা যায়, ২০১৮-১৯ অর্থ বছরে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের অর্থায়নে ও সেতু/কালভাট নির্মাণ প্রকল্পের আওতায় ৩১ লাখ ৫০ হাজার ৯৫৪ টাকা ব্যয়ে ৩৮ ফুট দৈর্ঘ ও ১৪ ফুট প্রস্থ কংক্রিটের ব্রিজটির নির্মাণ কাজ চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি শেষ হয়। কিন্তু ব্রিজটির দুই পাশে সংযোগ সড়ক নির্মাণ করা হয়নি। এ কারণে ব্রিজের দুপাশের বিনানুই, চর বিনানুই, চর সলিমাবাদ, চর নাকালিয়া, নয়াপাড়া, গয়হাটা মরিচপাড়া ও শান্তিনগর এলাকার প্রায় পাঁচ হাজার মানুষের চলাচলের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।   

চৌহালি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মজনু মিয়া জানান, বন্যার পানির তীব্র চাপে ব্রিজের সংযোগ সড়ক ভেঙ্গে গেছে। মাটি ভরাট করে চলাচলের উপযোগী করা হবে। তবে কতদিন নাগাদ মাটি ভরাট করা হবে তা বলতে পারেননি তিনি।