দেশব্যাপী ফোরজি নেটওয়ার্ক সম্প্রসারণে কাজ করবে বাংলালিংক

digitalsomoy

দেশের অন্যতম ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক দেশব্যাপী ফোরজি নেটওয়ার্ক সম্প্রসারণ ও ডিজিটাল অপারেটর হিসেবে অগ্রসর হওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। এর মাধ্যমে আগামী বছরগুলিতে দুই অংকের প্রবৃদ্ধি অর্জন করতে চায় প্রতিষ্ঠানটি। বাংলালিংক-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস অপারেটরটির স্বত্বাধিকারী কোম্পানি ভিওন আয়োজিত ইনভেস্টর ডে ইভেন্টে এই ঘোষণা দেন। ইভেন্টে ভিওন-এর গ্রুপ প্রধান নির্বাহী কর্মকর্তা কান টেরজওলু ও বিশ্বের বিভিন্ন অঞ্চলে অবস্থিত প্রতিষ্ঠানটির আওতাধীন অন্যান্য অপারেটিং কোম্পানিগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তারাও যোগদান করেন। এই অনুষ্ঠানে ভিওন-এর বিনিয়োগকারী ও বিশ্লেষকরাও উপস্থিত ছিলেন।

বাংলালিংক আগামী ২-৩ বছরের জন্য অবকাঠামোগত বিনিয়োগের পরিকল্পনা করেছে বলে জানান এরিক অস। এর মাধ্যমে দেশব্যাপী অপারেটরটির ফোরজি কভারেজ ও সেবার মান আরও উন্নত করা হবে। গ্রাহক প্রতি সর্বোচ্চ পরিমাণ তরঙ্গ নিয়ে দেশের সব অঞ্চলে মানসম্পন্ন ইন্টারনেট সরবরাহ ও সর্বোত্তম সেবা নিশ্চিত করতে চায় বাংলালিংক। এরিক অস আরও জানান যে, তিনি আশা করেন বাংলালিংক-এর স্পেকট্রাম মার্কেট শেয়ারের মতো-এর রেভিনিউ মার্কেট শেয়ারও ২৫ শতাংশে উন্নীত হবে। 

সাম্প্রতিক বছরগুলিতে ডিজিটাল সেবায় বাংলালিংক-এর উল্লেখযোগ্য অর্জন রয়েছে। প্রতিষ্ঠানটির অন্যতম ডিজিটাল সেবা টফি। এই অ্যাপে রয়েছে ভিডিও স্ট্রিমিং-এর সকল ফিচার এবং টানা ৮৩ সপ্তাহ এটি বাংলাদেশের শীর্ষ এন্টারটেইনমেন্ট অ্যাপের অবস্থান ধরে রেখেছে। এছাড়া মিউজিক, শিক্ষা, গেমিং, স্বাস্থ্য, এ্যাড-টেক ও সেলফকেয়ারের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিকে লক্ষ্য করে অন্যান্য ডিজিটাল সেবাও চালু করেছে বাংলালিংক।

এছাড়া সার্বিকভাবে বাংলালিংক-এর ফোরজি ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। গত প্রান্তিকের রিপোর্ট অনুযায়ী বাংলালিংক-এর  মোট গ্রাহকের ৩৩% ফোরজি ব্যবহারকারী। একইসাথে গত বছরের তৃতীয় প্রান্তিকের তুলনায় এই বছরের তৃতীয় প্রান্তিকে ফোরজি ব্যবহারকারী ৬৩% বৃদ্ধি পেয়েছে। এছাড়া ৪০% গ্রাহক বাংলালিংক-এর সকল সেবা ব্যবহার করেন।

বাংলালিংক-এর অগ্রগতি সম্পর্কে এরিক অস বলেন, “বাংলালিংক ইতোমধ্যে ডিজিটাল খাতে অগ্রদূত হিসেবে নিজের পরিচিতি প্রতিষ্ঠা করেছে এবং ভবিষ্যতে আরও নতুন সুবিধা নিয়ে আসার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বাংলালিংক গ্রাহকদের আরও উন্নত সেবা দিতে বর্তমানে আমরা দেশব্যাপী শক্তিশালী ফোরজি নেটওয়ার্ক সম্প্রসারণে গুরুত্বারোপ করছি। গ্রাহক প্রতি সর্বোচ্চ তরঙ্গ নিয়ে শীঘ্রই আমরা এই লক্ষ্য অর্জন করে টেলিকম খাতে আমাদের অবস্থান আরও দৃঢ় করব।”   

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে ২০২২ সালের মধ্যে ৩০০০ নতুন বেস ট্রান্সসিভার স্টেশন স্থাপন করবে বলে জানান বাংলালিংক-এর প্রধান নির্বাহী কর্মকর্তা।