বিটিআরসির দাফতরিক কাজ বাংলায় করার আহ্বান

digitalsomoy

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) দাফতরিক কাজ বাংলায় করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। সোমবার (২২ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ এ আহ্বান জানান।
 
মহিউদ্দিন আহমেদ বলেন, ভাষা আন্দোলনের ৬৯ বছরেও বাংলা ভাষাকে রাষ্ট্রীয়ভাবে শতভাগ ব্যবহার করতে সক্ষম হইনি আমরা, যা জাতির জন্য অত্যন্ত দুঃখজনক। ইতোমধ্যে মহামান্য হাইকোর্টের প্রধান বিচারপতি ঘোষণা দিয়েছেন যে বিচারের রায় বাংলায় হবে। সরকার জাতিসংঘের কাছে দাবি জানাচ্ছে জাতিসংঘের দাফতরিক ভাষা বাংলা করার জন্য। প্রযুক্তির উন্নয়নের সঙ্গে বাংলা ভাষা ও সংস্কৃতি হুমকির মুখে পড়তে যাচ্ছে। এ ব্যাপারে প্রযুক্তি মন্ত্রণালয়, টেলিযোগাযোগ মন্ত্রণালয় এমনকি টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের কোনো উদ্যোগ আমরা খেয়াল করিনি।

সংগঠনটির সভাপতি বলেন, বাংলাদেশে যতগুলো কমিশন রয়েছে তার মধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের সকল কার্যক্রম ইংরেজিতে করা হয়। অথচ এই কমিশনের অভিভাবক ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী একজন বাংলার ছাত্র। তিনি বাংলার প্রতি অত্যন্ত সচেতন একজন ব্যক্তি। এ বিষয়ে তিনি কোনো উদ্যোগ গ্রহণ করেছেন বলে আমরা লক্ষ্য করিনি। আমাদের দাবি নিয়ন্ত্রক কমিশনের সকল কার্যক্রম বাংলায় করা হোক। পাশাপাশি মোবাইল ফোন অপারেটরদের গ্রাহকদের দেওয়া প্যাকেজ অফারগুলো বাংলায় দেওয়া হোক। এতে করে সাধারণ গ্রাহকরা প্রতারণা থেকে অনেকটাই রক্ষা পাবেন বলে মনে করছি।