ফেসবুক লাইভে পরামর্শ দেবেন বিটিআরসি চেয়ারম্যান

digitalsomoy

শিশুদের ইন্টারনেটে নিরাপদ রাখতে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। সেই লক্ষ্যে ইন্টারনেটের ক্ষতিকর কন্টেন্ট হতে শিশুদের নিরাপদ রাখতে ইন্টারনেট সেবাদাতাদের জন্য বাধ্যতামূলক করে ‘প্যারেন্টাল গাইডেন্স’দেওয়া শুরু করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

এদিকে প্যারেন্টাল গাইডেন্স সুবিধা বাস্তবায়নে ইতোমধ্যেই ইন্টারনেটসেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে ব্যবহাকারীর ওয়েবসাইট, পাবলিক চ্যাট রুম ও তাৎক্ষণিক বার্তা আদান-প্রদান এবং ছবি ও ভিডিও ফিল্টার করাসহ ব্যবহারকারীর কার্যকলাপের উপর নজর রাখার কারিগরি সক্ষমতা বাধ্যতামূলক করা হয়েছে।

এছাড়াও ইন্টারনেট ব্যবহারের সময়সীমা নির্ধারণের মতো সুবিধা নিয়ন্ত্রণে অভিভাবকদের প্রাযুক্তিক সুবিধা দিতেও বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। ব্যবহারকারীর ব্রাউজিং তথ্য সংরক্ষণ এবং নিষিদ্ধ বিষয়ে প্রবেশে কোনো সেটিং পরিবর্তন করছেন কি না সেবিষয়টিও কঠোর নজরদারির মধ্যে আনা হয়েছে।

আর এ বিষয়ে সকলের সচেতন করার পাশাপাশি অংশীজনসহ সেবা গ্রহিতাদের নানা প্রশ্নের জবাব দিতে আগামী রবিবার ফেসবুক লাইভে আসছেন কমিশন চেয়ার‌্যামন শ্যাম সুন্দর সিকদার।  ওই দিন সন্ধ্যা সাড়ে সাতটায় বিটিআরসির দাফতরিক পেজে হাজির হবেন তিনি। শিশুদের জন্য ইন্টারনেটকে নিরাপদ রাখতে সরকারের নানা পদক্ষেপ তুলে ধরার পাশাপাশি দর্শকদের প্রশ্নের সরাসরি উত্তর দেবেন।

লাইভে প্রশ্ন নেওয়া হবে। সংশ্লিষ্ট বিষয়ে যেকেউ প্রশ্ন বা মতামত রাখতে পারবেন। বিটিআরসির অফিসিয়াল ফেসবুক পেজে এই লাইভ হবে।

বিটিআরসির সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা জানান, প্রথমবারের মতো বিটিআরসির কোনো চেয়ারম্যান অফিসিয়ালি এভাবে কোনো ইস্যু নিয়ে ফেসবুক লাইভে আসছেন। 

শিশুদের নিরাপদ ইন্টারনেট ব্যবহারের বিষয় ছাড়াও বিটিআরসির সংশ্লিষ্ট লাইসেন্সি এবং স্টেকহোল্ডারদের কার্যক্রম নিয়েও কথা বলবেন বিটিআরসি চেয়ারম্যান। বিটিআরসি চেয়ারম্যানের এই সোশ্যাল মিডিয়া লাইভকে বেশ ইতিবাচক হিসেবে নিচ্ছেন স্টেকহোল্ডার ও খাত সংশ্লিষ্টরা। তারা বলছেন, এতে সাধারণ মানুষের সঙ্গে নিয়ন্ত্রণ সংস্থা প্রধানের সরাসরি মতবিনিময় খাতটির গ্রাহক সন্তুষ্টি ও সেবার মান বাড়াতে ভূমিকা রাখবে।  

টেলিযোগাযোগ খাতের বিভিন্ন বিষয় নিয়ে এখন হতে নিয়মিত ফেসবুক লাইভে আসবেন বিটিআরসি চেয়ারম্যান। এ খাতের বিভিন্ন সেবা নিয়ে সাধারণ মানুষের সমস্যা, সুবিধা-অসুবিধার কথা সরাসরি শোনা এবং পরামর্শ দেবেন তিনি।