লুনা সামসুদ্দোহা ছিলেন তথ্য প্রযুক্তি খাতের বিরল প্রতিভা

digitalsomoy

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, লুনা সামসুদ্দোহা ছিলেন আইটি উদ্যোক্তা হিসেবে দেশের তথ্যপ্রযুক্তি খাতের এক বিরল প্রতিভা। তথ্যপ্রযুক্তি নীতিমালা, আইনপ্রণয়নসহ তথ্যপ্রযুক্তির প্রতিটি ক্ষেত্রে তাঁর ভূমিকা ছিলো অবিস্মরণীয়। বুধবার (১০ মার্চ) বেসিস আয়োজিত প্রয়াত বেসিস পরিচালক লুনা সামসুদ্দোহার জীবন ও কর্মের ওপর ভার্চুয়াল আলোচনা সভায় বক্তৃতাকালে এসব কথা বলেন মন্ত্রী।

লুনা সামসুদ্দোহার জীবন ও কর্মের উপর বিস্তারিত আলোকপাত করে মন্ত্রী বলেন, তিনি আইটিতে দিকনির্দেশনা করার মতো জ্ঞান রাখতেন যা ছিলো বিরল দৃষ্টান্ত। আইটি খাতে তিনি অসাধারণ ভূমিকা রেখে গেছেন। তাঁর মৃত্যুতে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা পূরণ হবার নয়। লুনা সামসুদ্দোহা মৃত্যুতে দেশ একজন সফল নারী উদ্যোক্তাকে হারালো আর আমরা হারিয়েছি একজন প্রতিভাবান সহকর্মী।

বেসিস প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেসিসের সাবেক প্রেসিডেন্ট এসএম কামাল, সারোয়ার আলম, হাবিবুল্লাহ এন করিম, বাক্কো সভাপতি ওয়াহিদ শরিফ, বিডিও এসএন সাধারণ সম্পাদক মুনির হাসান, বেসিস সহসভাপতি ফারহানা এ রহমান ও মুশফিকুর রহমানসহ বেসিস সদস্যরা প্রয়াত লুনা সামসুদ্দোহার কৃর্তীময় জীবনকে স্মরণ করেন। একইসঙ্গে তাঁর নামে সম্মাননা দেওয়ারও দাবি জানান বক্তারা।

বক্তব্যে  সালমান এফ রহমান, দেশের তথ্য প্রযুক্তি বিকাশে একজন দিকপাল হিসেবে উল্লেখ করে তাঁর অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি বলেন,   প্রযুক্তি প্রতিভা এবং নারী উদ্যোক্তা উন্নয়নে তাঁর ভূমিকা অবিস্মরণীয় হয়ে থাকবে।

জুনাইদ আহমেদ পলক লুনা সামসুদ্দোহাকে বেসিস এর একজন সফল নেতা হিসেবে আখ্যায়িত করে বলেন, লুনা সামসুদ্দোহা দেশে হাজার হাজার নারী তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা তৈরি করতে ভূমিকা রেখেছেন। তাঁর আদর্শ নারী উদ্যোক্তাদের পাথেয় হিসেবে কাজ করবে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠান শেষে লুনা শামসুদ্দোহার আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন বেসিস এর প্রাক্তন সেক্রেটারি জেনারেল নাহিদ আহমেদ।