পেছালো বেসিস নির্বাচন

digitalsomoy

তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস)  ২০২১-২৩ মেয়াদের নির্বাচনের তফসিল বাতিল করা হয়েছে। ফলে সংগঠনটির  নির্বাচন যথা সময়ে অনুষ্ঠিত হচ্ছে না। বুধবার (৩১ মার্চ) বাণিজ্য মন্ত্রণালয়ের পরিচালক বরাবর পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়।  

বেসিস নির্বাচন বোর্ডের চেয়ারম্যান এস এম কামাল সইকৃত চিঠিটিতে বলা হয়, বেসিস গত ১৯ ডিসেম্বর ২০১৮ তারিখে সংঘবিধি সংশােধনের জন্য বিশেষ সাধারণ সভা (ইজিএম) আয়ােজন করে। সে মােতাবেক ডিটিওতে গত ২০ জানুয়ারি ২০১৯ তারিখে সংঘবিধির সংশ্লিষ্ট ধারাসমূহ সংশােধন প্রস্তাব পাঠানাে হয়। গত ১২ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে শুনানী শেষে ১৮ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে ডিটিও বেসিস-এর সংঘবিধি সংশােধনের প্রস্তাব অনুমােদন করে। এরপর গত ৭ মার্চ ২০১৯ তারিখে আরজেএসসি কর্তৃক সংঘবিধি নিগমিতকরণের পর ডিটিওতে দাখিল করা হয়।

বর্ণিত সংশােধনী বাতিল চেয়ে বেসিস এর সদস্য প্রতিষ্ঠান চালডালডটকম মহামান্য হাইকোর্টে গত ১১ মার্চ ২০১৯ তারিখে একটি রিট পিটিশন (নং ২৬৩৯/২০১৯) দায়ের করে। সে পরিপ্রেক্ষিতে গত ২০ মার্চ ২০১৯ তারিখে হাইকোর্ট বিভাগ উক্ত সংশােধনীর উপর একটি ৬ মাসের নিষেধাজ্ঞা জারি করে।

চিঠিতে আরও বলা হয়, ইতোমধ্যে বেসিসের সাথে চালডালডটকমের সম্পাদিত সমঝােতা চুক্তির পরিপ্রেক্ষিতে গত ২ মার্চ ২০২১ তারিখে মহামান্য আদালত সমঝােতা চুক্তির শর্ত কার্যকরি করা সাপেক্ষে রিট পিটিশনের উপর জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। চালডালডটকমের সাথে সম্পাদিত চুক্তি অনুযায়ী বেসিস কর্তৃক প্রস্তাবিত সকল ক্যাটাগরির সদস্যদের ভােটাধিকার প্রদান ও ইন্টারন্যাশনাল ক্যাটাগরির সদস্যপদের সংজ্ঞা নির্ধারণের স্বার্থে বর্তমান সংঘবিধি অধিকতর সংশােধনের প্রয়ােজন।

মামলার রায় বাস্তবায়নের লক্ষ্যে বেসিসের সংঘবিধি পরিবর্তনের জন্য নিম্নলিখিত কার্যক্রম গ্রহণ করতে হবে-

১) সংঘবিধি সংশােধন প্রস্তাবসহ বিশেষ সাধারণ সভা (ইজিএম) এর নােটিশ জারি।

২) ইজিএম অনুষ্ঠান ও সংশােধন প্রস্তাব চূড়ান্তকরণ।

৩) সংশােধিত সংঘবিধি ডিটিওর অনুমােদনের জন্য ডিটিওতে দাখিল।

৪) ডিটিও কর্তৃক অনুমােদিত সংঘবিধি আরজেএসসিতে নিগমিতকরণ।

এমতাবস্থায় সংঘবিধি চূড়ান্ত না হওয়া পর্যন্ত নির্বাচন পরিচালনা করা সম্ভব হচ্ছে না বিধায় বেসিস এর নির্বাহী পরিষদ নির্বাচন (২০২১-২০২৩) তফসিল বাতিল করা হলাে। সংঘবিধি সংশােধনের পর চূড়ান্ত হলে সে অনুযায়ী নির্বাচন পরিচালিত হবে।

প্রসঙ্গত, সংগঠনটির (২০২১-২৩) মেয়াদের নির্বাচন আগামী ২২ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।