জমে উঠেছে ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো  

digitalsomoy

প্রথমবারের মতো ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০২১। করোনা কালীন স্বাস্থ্যবিধিকে গুরুত্ব দিয়ে এবারের প্রদর্শনীকে ভার্চুয়ালি সাজানো হয়েছে। প্রদর্শনীর দ্বিতীয় দিনে অনুষ্ঠিত  হয়েছে ৬টি সেমিনার। দর্শনার্থীরা ওয়েবসাইটে বা অ্যাপের মাধ্যমে এসব সেমিনার এবং প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন।

বেলা ১১টায় এটুআই এর নীতি উপদেষ্টা আনীর চৌধুরীর সঞ্চালনায় ‘ফিউচার অব দ্য ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলিশন’ শীর্ষক ওয়্যেবিনারটি অনুষ্ঠিত হয়েছে। ওয়্যেবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সেমিনারে মুখ্য সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির, এটুআই প্রোগ্রাম এর টেকনোলজি প্রধান (আইল্যাব) ফারুক আহমেদ জুয়েল, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ড. রোকোনুজ্জামান, গুগলের সিনিয়র ইউএক্স ইঞ্জিনিয়ার শিবলী ইমতিয়াজ হাসান, জিএসএমএ এর হেড অব পলিসি জিনেট হোয়াইট এবং গেইজ এর সহ প্রতিষ্ঠাতা এবং প্রধান কার্যনির্বাহী শেহজাদ নুর তাজ প্রিয় আলোচনা করেন। এটুআইয়ের সমন্বয়ে এই সেমিনারটি অনুষ্ঠিত হয়।

একই সময় ডন সামদানি ফেসিলিটেশনের চিফ ইন্সপায়রেশনাল অফিসার গোলাম সামডানি ডনের সঞ্চালনায় ‘রোল অব ইয়ুথ’  সেমিনারটি অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফারহাদ সেমিনারে প্রধান অতিথি হিসেবে আলোচনা করেন।  ফুডপান্ডার ব্যবস্থাপনা পরিচালক আম্বারিন রেজা, নায়িকা নুসরাত ফারিয়া এবং ছবি নির্মাতা নুহাস ‍হুমায়ুন উক্ত সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।  উইন্ড মিলের সমন্বয়ে এই সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বেলা দুটোয় ই-ক্যাবের সমন্বয়ে ‘এনরিচমেন্ট ইকোনমি থ্রো ডিজিটাল রিটেইল বিজনেস’ শীর্ষক সেমিনারটি অনুষ্ঠিত হয়। ই-ক্যাবের বিনিয়োগ কমিটির সহ-সভাপতি ফারহা মাহমুদ ট্রিনার সঞ্চালনায় এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ডব্লিউটিও সেল এর মহাপরিচালক যুগ্ম সচিব মো. হাফিজুর রহমান। সেমিনারে ইপিবি এর মহাপরিচালক মাহবুবুর রহমান, বিডা এর ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট প্রমোশনের মহাপরিচালক শাহ মোহাম্মদ মাহবুব, ই-ক্যাব সভাপতি শমী কায়সার, মহাসচিব মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল,  আকিজ ভেঞ্চার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান কার্যনির্বাহী সৈয়দ আলমগীর এবং ই-ক্যাবের ক্রস বর্ডার এবং ট্রেড স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান আহসান হাবিব সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

বিকেল ৪টায় ‘মেক লোকালি, সেল গ্লোবালি’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে আলোচনা করেন ওয়্যেবিনারে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ডাটাসফট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামানের সঞ্চালনায় অনুষ্ঠিত এই ওয়্যেবিনারে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অর্থ এবং প্রশাসন শাখার পরিচালক (যুগ্ম সচিব) এএনএম শফিকুল ইসলাম, এলআইসিটি প্রজেক্টের পলিসি এডভাইসর সামি আহমেদ, থিংক গ্রুপের প্রধান কার্যনির্বাহী আশিকুর রহমান, ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা লিয়াকত আলী, ফেয়ার গ্রুপের প্রধান বিপণন কর্মকর্তা মোহাম্মদ মেজবাহ ‍উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ বিভাগের অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. লাফিফা জামাল, হালিমা গ্রুপের চেয়ারম্যান আবুল হালিম হাসান টগর এবং বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা শরিফুল ইসলাম আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। ওয়েবিনারে বাংলাদেশের পণ্য সারা পৃথিবীতে পৌঁছানোর প্রক্রিয়া এবং উদ্যোক্তাদের উৎসাহিত করে বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণের বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়।

১ এপ্রিল থেকে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে অনুষ্ঠিত ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ভার্চুয়ালি ৩ এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হবে। এক্সপো উপভোগ করার জন্য অ্যাপ উন্মুক্ত করা হয়েছে। গুগল প্লে স্টোর ও আইফোনের অ্যাপ স্টোর থেকে  এই লিংকে গিয়ে অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করে ইন্সটল করে ব্যবহার করা যাবে। এছাড়াও এই  ওয়েবসাইট ভিজিট করে ভার্চুয়ালি প্রদর্শনী ঘুরে আসা এবং ওয়েবিনারে অংশগ্রহণ করা যাবে। ৯৬টি প্রযুক্তি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান/ ব্র্যান্ড এই প্রদর্শনীতে অংশগ্রহণ করেছে।

ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপোর প্লাটিনাম স্পন্সর ইভ্যালি, গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে আসুস, ইপসন, স্যামসাং, ফেয়ার ইলেক্ট্রোনিক্স ও ওয়ালটন। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে হালিমা গ্রুপ, লিও ফাইবার, এমএসআই, ওরিক্স বায়োটেক, সনি র‌্যাংগস, সিডনি সান এবং টিপি লিংক। এছাড়াও ইভেন্টের পার্টনার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আইসিটি অধিদপ্তর, কন্ট্রোলার অব সার্টিফাইং অথোরিটি, বেসিস, বাক্কো, ই-ক্যাব, আইএসপিএবি, বিডব্লিউআিইটি, বিআইজেএফ এবং টিএমজিবি। গেমিং পার্টনার গিগাবাইট।