নিত্যপণ্যের বিক্রি বেড়েছে একশপে

digitalsomoy

দেশে করোনা সংক্রমণ ঠেকাতে সরকারিভাবে ৭ দিনের যে নিষেধাজ্ঞার আদেশ দেওয়া হয়েছে তাতে বিধি-নিষেধের প্রথম দুইদিনে এটুআইয়ের উদ্যোগে দেশের প্রথম রুরাল অ্যাসিস্টেড ই-কামার্স প্লাটফর্ম একশপে নিত্যপণ্যের বিক্রি বেড়েছে তিন গুণ বলে জানা গেছে। 

প্রতিষ্ঠানটি জানিয়েছে, এছাড়াও বাজার মূল্য শৃঙ্খলায় ফের গতি পেয়েছে বাংলাদেশের প্রথম উম্মুক্ত কৃষিপণ্য প্লাটফর্ম ‘ফুড ফর নেশন’। দৈনিক যেখানে গড় ক্রেতা ছিলো ১ হাজার ৩০০ সেখানে এই সময়ে পাইকারি ক্রেতাদের আনাগোনা বেড়েছে দ্বিগুণ। নিবন্ধিত ক্রেতাদের দৈনিক হিট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫০০ থেকে ৩০০০ -এ। প্লাটফর্মটিতে ৬ হাজার ৩০০ কৃষকের গ্রুপ রয়েছে। তাদের উৎপাদিত নিত্যপণ্যই  ‘ফুড ফর নেশন’ থেকে সংগ্রহ করে পাইকারের হয়ে একশপের মাধ্যমে চলে যাচ্ছে গ্রাহকের ঘরে।

বাজার শৃঙ্খলা বজায় রাখার পাশাপাশি কৃষকের ন্যায্য মূল্য নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নিয়ে মঙ্গলবার (৬ এপ্রিল) বৈঠক করেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বৈঠকে অংশগ্রহণকারী একশপের টিম লিডার মো. রেজওয়ানুল হক জামি জানিয়েছেন,  ‘৩৩৩’ নম্বরে কল করে একশপে অর্ডারের সংখ্যা বেড়েছে। গত দুইদিন ধরে ঘরে বসে নিত্যপণ্য পেতে এই নম্বরে ফোন আসছে বেশি। এই অর্ডারের ৪৫ শতাংশই আসছে বন্দরনগরী চট্টগ্রাম থেকে। সাধারণ সময়ে মোট চাহিদার ১০ শতাংশ থাকলেও গত দুইদিনে এই চাহিদার ৯০ শতাংশই দখল করে নিয়েছে নিত্যপণ্য। একশপের ৯৬ শতাংশ ডেলিভারি হয়ে থাকে ঢাকার বাইরে। চট্টগ্রামের পরেই এক্ষেত্রে এগিয়ে আছে সিলেট, রাজশাহী, খুলনা ও যশোর।

তথ্য অনুযায়ী, একশপের রয়েছে ৯ হাজার ৭০০ এজেন্ট এবং ৫ হাজার ৭০০ নিজস্ব ডেলিভারি পার্সন, যাদের অধিকাংশই ছাত্র। স্বাস্থ্যবিধি মেনে এরা সবাই চাহিদা অনুযায়ী পণ্য পৌঁছে দেন গ্রহকের দোরগোড়ায়।