বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে সিরাজগঞ্জের কামারখন্দে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘পাইকশা ওয়েলফেয়ার সোসাইটি’।

উপজেলার ঝাঐল ইউনিয়নের ঐতিহ্যবাহী পাইকশা গ্রামে এ সংগঠনের সদস্যরা স্কুলমাঠ, মসজিদ ও বাজারসহ গ্রামজুড়ে রাস্তার পাশে শতাধিক শোভাবর্ধক কৃষ্ণচূড়া, জারুল, বকুল ও নিমগাছের চারা রোপণ করেছে। এছাড়া এবারের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ কৃতি ছাত্র-ছাত্রীদের মাঝেও গাছের চারা বিতরণ করেছে তারা।

সংগঠনটি ইতোমধ্যে সমাজসেবামূলক নানা কাজ করে প্রশংসা কুড়িয়েছে। প্রতিষ্ঠার পর থেকে বিগত তিন বছরে সংগঠনটি বিভিন্ন সময়ে অসহায় দুঃস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ, দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের আর্থিক সহায়তা প্রদান, বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের কোচিংয়ে সহযোগিতা, স্কুল-কলেজ শিক্ষার্থীদের জন্য দিক নির্দেশনামূলক কার্যক্রম, কৃতী ছাত্র-ছাত্রীদের সংবর্ধনাসহ সেবামূলক কাজ করে গ্রামবাসীর আস্থা অর্জন করেছে।

সম্প্রতি করোনা ভাইরাস প্রতিরোধেও পাইকশা ওয়েলফেয়ার সোসাইটি নানা কর্মসূচি পালন করেছে। এসব কর্মসূচির মধ্যে ছিলো- সচেতনতামূলক লিফলেট বিতরণ ও মাইকিং, বিনামূল্যে মাস্ক বিতরণ, জীবাণুনাশক ছিটানো ছাড়াও মসজিদসহ গ্রামের বিভিন্ন জায়গায় সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয় সংগঠনের পক্ষ থেকে।

সংগঠনটির সদস্যরা জানান, পাইকশাকে একটি আদর্শ গ্রাম হিসেবে গড়ে তোলাই তাদের মূল উদ্দেশ্য। সে লক্ষ্যেই তারা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে সংগঠনের উদ্যোগে ‘পাইকশা সাহিত্য সংসদ’ নামে একটি পাঠাগার গড়ে তোলা হয়েছে, যেটিকে পর্যায়ক্রমে সিরাজগঞ্জ জেলায় বেসরকারি পর্যায়ে সবচেয়ে বড় পাঠাগার হিসেবে প্রতিষ্ঠার পরিকল্পনা রয়েছে বলে জানান সংগঠনের সদস্যরা।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩১ জুলাই প্রতিষ্ঠিত পাইকশা ওয়েলফেয়ার সোসাইটি’র বর্তমান সদস্য ষাট জন। মূলতঃ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, চাকুরিজীবী ও ব্যবসায়ীরা এর সদস্য। সদস্যরা যার যার সামর্থ্য অনুযায়ী মাসিক চাঁদা দিয়ে সমাজসেবামূলক এ সংগঠনটি পরিচালনা করে থাকেন।

dsadmin
Author: dsadmin