এক ফোনকলেই অক্সিজেন দোরগোড়ায় : দৃষ্টান্ত স্থাপনে বরিশালের একদল তরুণ

digitalsomoy

সারাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় অক্সিজেনের চাহিদা মেটাতে ও করোনার প্রাথমিক চিকিৎসাসহ মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করে ‘একতাই শক্তি’ স্লোগানকে সামনে রেখে এগিয়ে এসেছেন বরিশালের একদল হৃদয়বাণ তরুণ।

লংকাবাংলা ফাইন্যান্স লি. এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কামরুজ্জামান খানের উদ্যোগে বরিশাল সদর উপজেলার বন্দর থানার এক দল তরুণ সেচ্ছাসেবী এমন কাজে এগিয়ে আসেন। দলটি নিজস্ব অর্থায়নে এমন কার্যক্রম পরিচালনার ঘোষণা দিয়েছে। সোশ্যাল মিডিয়ার যুগ হওয়ায় তরুণ দল ইতোমধ্যে ফেসবুকে ‘বরিশাল সদর পূর্বাঞ্চলীয় COVID-19 সাপোর্ট গ্রুপ’ নামের একটি গ্রুপ চালু করেছেন।

তরুণ দলটির পক্ষ থেকে জানিয়েছে, একটি মাত্র ফোনকলে স্বেচ্ছাসেবীরা অক্সিজেন সিলিন্ডার নিয়ে পৌঁছে যাবেন রোগীর বাড়িতে এবং তা সেটিং করে দিবেন।

তারা আরও জানান, সাম্প্রতি করোনা সংক্রমণের হার বেড়েছে। একজন মুমূর্ষ করোনা রোগীর সবচেয়ে বেশি প্রয়োজন হয় অক্সিজেনের। বরিশালের এ অঞ্চলে কোনো হাসপাতাল না থাকায় প্রায় কয়েক লক্ষ মানুষকে চিকিৎসার জন্য শহরে যেতে হয়। বর্তমানে প্রত্যন্ত এ অঞ্চলে থেকে একজন রোগীকে হাসপাতালে নিতে হলে বেশ সময়েরও বিষয় রয়েছে।  এ বিষয়গুলো মাথায় নিয়ে স্থানীয় তরুণরা এমন উদ্যোগ নিয়েছেন বলে জানা যায়।

যেকোনো ব্যক্তি করোনা রোগীর জন্য সেচ্ছাসেবীদের সঙ্গে যোগাযোগ করলে এই অক্সিজেন সুবিধা নিতে পারবেন। প্রাথমিকভাবে এই কার্যক্রম শুরু হয়েছে। পর্যায়ক্রমে করোনা রোগীদের প্রয়োজনীয় উপকরণ আরও বৃদ্ধি করা হবে, যাতে করোনা আক্রান্ত রোগীরা অক্সিজেন সংকটে না ভোগেন। এ সেবা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ২৪৫ জনের একটি স্বেচ্ছাসেবক টিমও গঠন করা হয়েছে। নিজস্ব ব্যবস্থাপনায় বিনামূল্যে রোগীর বাড়িতে এই অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিয়ে নিজস্ব টেকনিশিয়ান দিয়ে রোগীকে সেবা দেওয়া হবে।

সেচ্ছাসেবী দলটির ফেসবুক পেজে প্রবেশ করতে ‘বরিশাল সদর পূর্বাঞ্চলীয় COVID-19 সাপোর্ট গ্রুপ’ লিংকে ক্লিক করুন।