দেশে পরীক্ষামূলকভাবে চালু হলো ফাইভজি নেটওয়ার্ক

digitalsomoy

দেশে পরীক্ষামূলকভাবে ফাইভজি নেটওয়ার্ক চালু হয়েছে।রোববার রাজধানীর র‌্যাডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে পরীক্ষামূলক এই ফাইভজি নেটওয়ার্ক উন্মোচন করেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্তরাষ্ট্র হতে ভার্চুয়ালি যোগ দেন তিনি। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি ভিডিও বার্তায় ফাইভজি উম্মোচনে অনুপ্রেরণা দেন।

‘ফাইভজি’র সাথে নতুন যুগ’ শীর্ষক ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ।

পরীক্ষামূলক এ পর্যায়ে প্রাথমিকভাবে ছয়টি সাইটে ফাইভজি নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে। এর মধ্যে রয়েছে বাংলাদেশ সচিবালয়, জাতীয় সংসদ ভবন এলাকা, প্রধানমন্ত্রীর কার্যালয়, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর, সাভার জাতীয় স্মৃতিসৌধ এবং বঙ্গবন্ধুর সমাধিস্থল গোপালগঞ্জের টুঙ্গিপাড়া।

অনুষ্ঠানে ২০২২ সালের মধ্যে রাজধানীর প্রধান এলাকাসহ ঢাকায় দুইশ’ ফাইভজি বেইজ স্টেশন তৈরি করার কথা বলেন টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন।

অনুষ্ঠানে হুয়াওয়ে বাংলাদেশের প্রধান নির্বাহী ঝ্যাং ঝেংজুন বলেন, ‘হুয়াওয়ে উদ্ভাবনী প্রযুক্তি সেবাদানের মাধ্যমে সবসময় বাংলাদেশকে সহায়তা করবে।’

অনুষ্ঠানে অস্থায়ীভাবে একটি ফাইভজি সাইট উন্মোচন করা হয় । এতে অতিথিরা এআর ও ভিআর ব্যবহারের অভিজ্ঞতা নেন ।পরীক্ষামূলক ফাইভজি নেটওয়ার্ক উম্মোচনে ৯৬৯ এমবিপিএস গতি ও ৪‚১০ এমএস লেটেন্সি পাওয়া যায়।