হঠাৎ দাম বাড়ায় বড় ধাক্কা আস‌বে: এফবিসিসিআই’র সভাপতি

digitalsomoy

হঠাৎ দাম বাড়ায় বড় ধাক্কা আস‌বে- বলে জানিয়েছেন ব্যবসায়ী‌দের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি বা ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই‌য়) সভাপতি মো. জসিম উদ্দিন। 

তিনি বলেন,   হঠাৎ দাম বাড়ায় বড় ধাক্কা আস‌বে। বর্তমান প‌রি‌স্থি‌তি‌তে একস‌ঙ্গে ৪০ থে‌কে ৫০ শতাংশ মূল্য না বা‌ড়ি‌য়ে সরকার চাইলে ধাপে ধাপে বাড়াতে পারতো। এ‌তে ক‌রে সরাস‌রি প্রভাব পড়‌তো না।হঠাৎ করে এত বেশি দাম বাড়ানোর কারণে এর প্রভাব আমাদের কৃষিতে পড়বে, পরিবহন-যাতায়াতে পড়বে, মূল্যস্ফীতি বেড়ে যাবে। সর্বোপরি সাধারণ মানুষ ভুক্তভোগী হবে। 

শ‌নিবার (৬ আগস্ট) এফবিসিসিআই কার্যালয়ে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির বিষয়ে সাংবা‌দিক‌দের সঙ্গে আলাপকালে তি‌নি এ কথা জানান।

ব্যবসায়ী নেতা জসিম উদ্দিন ব‌লেন, চলমান পরিস্থিতিতে তেলের দাম বাড়ানো খুবই চ্যালেঞ্জ সৃষ্টি করবে। এতে করে দেখা যাবে ‌মিড লে‌ভে‌লের যেসব ব্যবসায়ী আছে তারা সমস্যায় পড়বে।

‘ইউরোপ-আমেরিকার অবস্থা খুব একটা ভালো না। যে পরিমাণ অর্ডার আসতেছে ইতোমধ্যে আমাদের তিন মাসের গ্যাপ সৃষ্টি হয়েছে। এখন বাস্তবতা বা আমরা কী পরিস্থিতিতে আছি এটা বোঝাতে হলে ‘মরিয়া প্রমাণ করিতে হবে আমি মারা গেছি।’

‌তি‌নি বলেন, যখন চাহিদা কম থাকে তখন ক্রেতা প্র‌তিষ্ঠান দাম কমানোর বিষ‌য়ে একটা চাপ সৃষ্টি করে। এখন ডিমান্ড কমে গেছে, বায়াররা প্রেসার সৃষ্টি করবে প্রাইজ কমানোর জন্য। তাই এখন ফ্যাক্টরি টিকে রাখার জন্য কম দামে পণ্য তৈরি করতে হবে। ব্যবসা চ্যা‌লে‌ঞ্জে পড়‌বে।

শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টার পর থেকে ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা প্রতি লিটার, অকটেন ১৩৫, পেট্রোল ১৩০ টাকা প্রতি লিটার নির্ধারণ করা হয়েছে।বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।