ক্ষুদ্র অনলাইন উদ্যোক্তাদের ব্যবসা প্রতিরক্ষায় ভূমিকা রাখবে ওএনডিসি 

digitalsomoy

ক্ষুদ্র অনলাইন উদ্যোক্তাদের ব্যবসা প্রতিরক্ষায় ভূমিকা রাখবে ওএনডিসি (ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স)। 

আজ শনিবার (২২ অক্টোবর) বেসিস সম্মেলন কেন্দ্রে "ONDC (ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স) - ডিজিটাল কমার্সের নতুন ভবিষ্যত " শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয় । সেখানে এসব কথা হয়।

এখানে দেশের  প্রতিষ্ঠিত ই-কমার্স প্ল্যাটফর্মসহ অনুষ্ঠানে আলোচনা করেন বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, এসএমই ফাউন্ডেশন, বেসিস ও অন্যান্য বাণিজ্য সংগঠনের শীর্ষ কর্মকর্তারা। 

ভারতের ONDC বাস্তবায়নকারী সংগঠন ওএনডিসি ( ONDC) ইন্ডিয়ার প্রধান নির্বাহী টি কোশি মূল আলোচক হিসাবে ওএনডিসি, তার কাজের পরিধি, এর সম্ভবনা ও চ্যালেঞ্জ উপস্থাপন করেন  টি কোশি। তিনি ব বলেন, ডিজিটাল ব্যবসার এই ওপেন নেটওয়ার্ক ই-কমার্স ব্যবসায় নতুন বিপ্লব আনতে যাচ্ছে ওএনডিসি।  এটি কোনো নতুন প্লাটফর্ম না, এটি একটি নেটওয়ার্ক বা পদ্ধতি যার মাধ্যমে ডিজিটাল কমার্স সম্পর্কিত সকল অংশীদাররা একটি অভিন্ন প্রটোকল দ্বারা একে অন্যের সাথে যোগাযোগ করে।  এই পদ্ধতির বা নেটওয়ার্কের মাধ্যমে সবচেয়ে বড় সুবিধা হবে ছোট বা ক্ষুদ্র অনলাইন ব্যাবসায়ীদের। দেশি বিদেশী বৃহৎ অনলাইন প্ল্যাটফর্ম যাতে বাজারে একক আধিপত্য বিস্তার করে ক্ষুদ্র উদ্যোক্তাদের বঞ্চিত না করতে পারে সেটি ওএনডিসি ( ONDC) নেটওয়ার্ক তৈরির অন্যতম প্রধান উদ্দেশ্য । 

বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ বলেন, ভারতের মতো নতুন এই নেটওয়ার্ক বাস্তবায়নে সরকারের সাথে প্রাইভেট সেক্টর এক সাথে কাজ করা উচিত।  এই ক্ষেত্রে বেসিস বানিজ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাঙ্কসহ সকলকে সব ধরণের প্রযুক্তিগত সহায়তা দিতে প্রস্তুত। 

অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট ডিভিশনের মহা ব্যবস্থাপক মেজবাউল হক বলেন,  যে সাম্প্রতিক সময়ে একটি দুটি ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণার জন্য পুরো সেক্টর সম্পর্কে আস্থাহীনতা তৈরী হয়েছে I এটি থেকে উত্তরণের ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংক কাজ করে যাচ্ছে।  

অনুষ্ঠানের প্রধান অতিথি বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ই-কমার্স সেলের প্রধান মোহাম্মদ হাফিজুর রহমান বলেন যে ওএনডিসি নেটওয়ার্ক বড় বিদেশী প্লাটফর্ম যাতে বাজার থেকে ছোট ব্যবসায়িদের বিতাড়িত করতে না পারে তার রক্ষাকবচ হিসাবে কাজ করতে পারে।  বাণিজ্য মন্ত্রণালয় এক্ষেত্রে অন্যান্য দেশের অভিজ্ঞতা কাজে লাগিয়ে খুব সগরই বাংলাদেশের ডিজিটাল কমার্সের জন্য উপযোগী ওপেন নেটওয়ার্ক নীতিমালা তৈরির কাজ শুরু করবে। বেসিসসহ অন্যান্যদেড় মতামত নিয়েই এই নীতিমালা তৈরী করা হবে । 

আলোচনা সভার সঞ্চালকের দায়িত্ব পালন করেন বেসিসের সাবেক সভাপতি ফাহিম মাশরুর।  অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন এফবিসিসিআই এর সহ-সভাপতি আমিন হেলালী, এসএমইএফ এর মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তার, পাঠাও এর প্রধান নির্বাহী ও বেসিসের পরিচালক ফাহিম আহমেদ, মাস্টারকার্ডের বাংলাদেশ প্রধান ও বেসিসের পরিচালক সৈয়দ আহমেদ মোহাম্মদ কামাল, বেসিস পরিচালক একেএম আহমেদুল ইসলাম বাবু, চালডাল-এর পরিচালক ও বেসিস ডিজিটাল কমার্স স্ট্যান্ডিং কমিটির প্রধান জিয়া আশরাফ, ই-কুরিয়ারের প্রধান নির্বাহী বিপ্লব ঘোষ রাহুল, সেবা প্লাটফর্ম-এর প্রধান আদনান ইমতিয়াজ, এটুআই এর হেড অব ই-কমার্স রেজওয়ানুল হক জামি, বাংলাদেশ ব্যাংকের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট জয়ন্ত কে ভৌমিক, টালিখাতার প্রধান ডঃ শাহাদাত খান সহ অন্যান্যরা।