যুক্তরাষ্ট্রে সিনেটের নিয়ন্ত্রণ থাকল ডেমোক্র্যাটদের হাতেই

digitalsomoy

শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রে সিনেটের নিয়ন্ত্রণ ধরে রাখতে পারল ডেমোক্র্যাটরা। নেভাদা রাজ্যে জয়ী হয়ে সিনেটে এখনও পর্যন্ত ৫০টি আসন দখলে নিয়েছে প্রেসিডেন্ট জো বাইডেনের দল। অন্যদিকে রিপাবলিকানদের হাতে আছে ৪৯টি আসন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, নেভাদায় ডোনাল্ড ট্রাম্পের সমর্থন নিয়ে নির্বাচনে দাঁড়ানো অ্যাডাম ল্যাক্সাল্টকে হারিয়েছেন ডেমোক্র্যাট ক্যাথেরিন কর্টেজ মাস্তো। এর মধ্য দিয়েই সিনেটে ৫০টি আসনের দখল নেয় ডেমোক্র্যাটরা।

অবশ্য জর্জিয়া অঙ্গরাজ্যের চূড়ান্ত ফল পাওয়া এখনও বাকি আছে। সেখানে কোনো দলের প্রার্থীই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ফলাফল ঝুলে আছে। আগামী ৬ ডিসেম্বর জর্জিয়ায় আবারও নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে জর্জিয়ায় রিপাবলিকানরা জিতলেও সিনেট ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণেই থাকবে, কারণ তাদের সমর্থন দেবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের কাস্টিং ভোট। সেটির কল্যাণেই একটি অতিরিক্ত আসন পাবে ডেমোক্র্যাটরা।

এদিকে, সিনেটে কোনোক্রমে নিয়ন্ত্রণ ধরে রাখার পর এখন মার্কিন কংগ্রসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ নিয়েও আশাবাদী হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পাওয়ার বিষয়ে তিনি আশাবাদী। প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ লাভের সম্ভাবনা তিনি এখনই নাকচ করতে রাজি নন।

বিবিসি বলছে, ডেমোক্র্যাটরা প্রতিনিধি পরিষদে ন্যূনতম ২১০টি আসন পেতে পারে বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে রিপাবলিকানদের হাতে এখনই আছে ২১৪টি আসন। আর ৪টি আসন পেলেই প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ চলে যাবে রিপাবলিকানদের হাতে।

স্থানীয় সময় গত মঙ্গলবার (৮ নভেম্বর) যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। এবারের মধ্যবর্তী নির্বাচনে প্রায় ৪ কোটিরও বেশি আগাম ভোট পড়েছে। সিনেট ও প্রতিনিধি পরিষদের পাশাপাশি ৩৬টি অঙ্গরাজ্যের গভর্নর নির্বাচনও একইসঙ্গে অনুষ্ঠিত হচ্ছে দেশটিতে।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে প্রেসিডেন্ট বা ভাইস প্রেসিডেন্ট পদে কোনো অদল-বদল হয় না। তবে তাদের কার্যকর থাকা-না থাকার বিষয়টি অনেকটাই এই নির্বাচনের ওপর নির্ভর করে।