প্রতিষ্ঠানে বস না হয়ে লিডার হওয়ার চেষ্টা করা উচিত

digitalsomoy

একজন লিডারের কি কি গুণ থাকা প্রয়োজন, কিভাবে লিড দিতে হয়, কর্মীদের সাথে তার ব্যবহার কেমন করা উচিত এ সকল বিষয়ে বিস্তারিত জানতে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সদস্যদের জন্য এক অনলাইন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার ( ১৮ এপ্রিল) বিকেলে ‘লিডারশিপ স্ট্রেটেজিস ফর বিজনেস এক্সসিলেন্স’ শিরোনামে এই অনলাইন প্রশিক্ষণের আয়োজন করে যৌথভাবে বিসিএস ও  আইসিটি বিজনেস প্রোমশন কাউন্সিল (আইবিপিসি)।

মহামারি করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাব পড়েছে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সদস্যদের ব্যবসায়। এমন পরিস্থিতিতে কেউ যাতে হতাশ না হয়ে পড়ে, বরং ঘরে বসে অনলাইনে ব্যবসা পরিচালনা করতে পারেন, সমিতির সবাইকে উৎসাহিত ও উজ্জীবিত করতে এই অনলাইন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ কম্পিউটার সমিতির প্রায় ৩০০ সদস্য এই ট্রেনিংয়ে অংশগ্রহণ করেন। ট্রেনিংয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মাইন্ড ম্যাপার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও লিড কনসালটেন্ট মো. এজাজুর রহমান।

বিসিএস যুগ্ম মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী সুজনের সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মসূচিতে অনলাইনে  অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি মো. শাহিদ-উল-মুনীর,   মহাসচিব মুহাম্মদ মনিরুল ইসলাম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সভাপতি হয়েছেন সৈয়দ আলমাস কবীর, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি আবদুল হাকিম, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্ট এবং ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মো. সবুর খান ও উইম্যান অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই) গ্রুপের সভাপতি  নাসিমা আক্তার নিশা প্রমুখ।

বক্তাদের আলোচনায় উঠে এসেছে পরিবার, সমাজ, রাষ্ট্র, কর্মক্ষেত্র এবং সংগঠন সকল ক্ষেত্রে লিডারশীপের প্রয়োজনীয়তা ও গুরুত্ব বিষয়ে। জীবনের যেকোন ক্ষেত্রেই একজন মানুষের নেতৃত্বের গুণাবলীর প্রয়োজন রয়েছে। নিজের পরিবার বা ব্যবসা প্রতিষ্ঠানের সফলতা নির্ভর করে একজন ভাল নেতার নেতৃত্বের গুণাবলী ও কৌশলের উপরে। একজন ভালো লিডার ভবিষ্যৎ নেতা গঠনে কাজ করতে পারেন।  

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বক্তব্যে একজন ভালো লিডারের কি কি গুণ থাকা দরকার বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, একজন লিডারের বড় গুণ হলো স্বপ্ন দেখা। তার টিম বা দল বা প্রতিষ্ঠানকে কোথায় নিয়ে যেতে চান সেটা আগে থেকেই গন্তব্যটা ঠিক করবেন। এছাড়াও লিডার দলের সবাইকে অনুপ্রাণিত করাসহ সবাইকে দক্ষ হাতে পরিচালনা করবেন। তাহলে ওই প্রতিষ্ঠানের সব কিছু সুন্দরভাবে চলবে এবং তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারবে।

ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মো. সবুর খান বলেন,  কর্মক্ষেত্রে একজন লিডারের অটোমেশন ব্যবহার করার প্রয়োজন রয়েছে। প্রতিষ্ঠানে বস না হয়ে লিডার হওয়ার চেষ্টা করার উচিত। টিমে অটোমেশন ব্যবহার বাড়ানো উচিত। এই ধরনের লিডারশীপ অনুষ্ঠানের গুরুত্ব তুলে ধরে তিনি  বলেন,  এ ধরনের সেশন বিসিএস সদস্যদের জীবনে অনেক কাজে লাগবে।

আইএসপিএবি সভাপতি আমিনুল হাকিম বলেন, লিডারশীপ গুণটা প্রত্যেকের ব্যক্তিগত জীবনে থাকা প্রয়োজন। ব্যবসা, চাকরি বা যে কোন সংস্থার সাথে জড়িত থাকলে এমন কি পারিবারিক জীবনেও একটা আদর্শ লিডারশিপের জন্য দরকার রয়েছে। পারিবারিক, ব্যবসা জীবনের সব জায়গাতেই লিডারশিপের গুরুত্ব রয়েছে।

অনলাইন প্রশিক্ষণে সকল বক্তা ও অংশগ্রহণকারীকে আন্তরিক ধন্যবাদ জানান বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। তিনি বলেন, আজকের আলোচনা বক্তারা খুব সুন্দর করে আলোচনা করেছেন আমাদের ব্যবসার লক্ষ্যটাকে কীভাবে সেট করবো, আমরা কোথায় যেতে চাই, সে ভিশনটা আমরা কীভাবে সেট করবো। পজেটিভলি সেট করে কীভাবে ড্রাইভ দিবো, এটা সম্পূর্ণ আমাদের পজেটিভনেসের ব্যাপার। আমরা যদি পজেটিভভাবে সব কিছু দেখি ও সেভাবে পরিচালনা করি তাহলে আমরা গন্তব্যে পৌঁছাতে পারবো।