কেমন আছেন লোকাল মার্কেটের কোর সফটওয়্যার ব্যবসায়ীরা 

digitalsomoy

দীর্ঘ সময় ধরে আমি আউটসোর্সিংয়ে ছিলাম। আর লোকাল মার্কেটে ছিলাম কিছু বছর। এই সময়গুলোতে আমার নিজের তৈরি প্রোডাক্ট আর ক্লায়েন্টদের সার্ভিস দিতে গিয়ে বিভিন্ন ধরনের অভিজ্ঞতা হয়েছে। প্রতিটি অভিজ্ঞতা থেকেই দেখছি, যেখানে আউটসোর্সিং মার্কেটে x  অ্যামাউন্ট কাজ করে সেখানে ২x অ্যামাউন্ট বিল করতে পারি। আবার লোকাল মার্কেটে x অ্যামাউন্ট কাজে, ১.৫x টাকা টার্গেট করে পরে দেখা যায় ৩x এফোর্ট চলে যায়। 

আউটসোর্সিং ক্লায়েন্টের ক্ষেত্রে যেখানে লিখিত কমিটমেন্ট (ওয়ার্ক স্কোপ) কাজ করে, লোকাল মার্কেটে এইটা কোনোভাবেই কাজ করে না। তার মানে দাঁড়াচ্ছে লোকাল মার্কেটে সফটওয়্যার বিক্রি করে লাভ করতেই পারছি না। মনে হলো, এইটা হয়তো আমার একারই সমস্যা। আমি হয়তো জিনিসটা ম্যানেজ করতে পারছি না। কল করলাম দেশের আইসিটি ইন্ডাস্ট্রির কয়েকজন প্রতিষ্ঠিত কলিগকে। বুঝতে পারলাম ঘটনা নাকি এই রকমই, কিছু ব্যতিক্রম ছাড়া।

একটি ডাটা শেয়ার করি, একটি বড় কোম্পানি, যাদের লোকাল আর আউটসোর্সিং (৩০:৭০) দুই জায়গাতেই কাজ করেন। তার কাছে শুনলাম, তাদের মোটামুটি লোকাল সব প্রজেক্টেই লস। তো আস্তে আস্তে লোকাল অপারেশন বন্ধ করবে চিন্তা করছে।  অন্য একটি বড় কোম্পানি তার একটি বড় প্রোডাক্টে অলরেডি ১০০x খরচ করেছে, যেখানে প্রতিবছর এখন হয়তো ১০x আসে। তার মানে দাঁড়াল, যদি ৩০ কোটি টাকা খরচ করা হয় প্রোডাক্টে, তারপর যদি আমরা আসলেই একটা বেশ ভালো প্রোডাক্ট বানাতে পারি, তাহলে বছরে আমাদের এই প্রোডাক্ট থেকে হয়তো ৩ কোটি আসতে পারে। তার মানে আমার ১০-১২ বছর লেগে যাবে একটা পর্যায়ে যেতে।

প্রশ্ন হতে পারে, সবারই কী এমন অবস্থা? উত্তর হচ্ছে না। তো কারা ভালো আছে? কারা অনেক ভালো করছে জানি না, কিন্তু নীচের টাইপগুলো যেহেতু লোকাল মার্কেটে কোর সফটওয়্যার নিয়ে কাজ করে না, তাই আমি তাদের কথা বলছি না। যেমন,
১. ম্যানেজড সল্যুশন, ইনফ্রাস্ট্রাকচার, নেটওয়ার্ক নিয়ে যারা কাজ করেন (এডিএন টেলিকম, মেট্রোনেট ইত্যাদি)।
২. সরকারি সফটওয়্যার প্রজেক্ট;
৩. সিকিউরিটি সলিউশনস;
৪. আউটসোর্সিং;
৫. ই-কমার্স;
৬. হোস্টিং;
৭.ট্রেনিং;
৮. বিপিও।
 
উপরের সবাই যে ভালো আছেন তা না, কিন্তু তারা হয়তো ভালো আছেন, কিংবা আমি যেই সমস্যার কথা বলছি, তাদের সেইটা নেই। তাহলে কি লোকাল মার্কেটে কোর সফটওয়্যারের কেউই ভালো করছে না ? ঠিক আবার তাও না। আসেন দেখি কারা ভালো করছে এবং কেন?

১. মিডিয়া সফট-pos নিয়ে কাজ করেন ২২ বছরের উপর, সব ইন্ডাস্ট্রিতেই। উনাদের ক্লায়েন্ট শোনা যায় ১০ হাজারের উপর।
২. থ্রিএস-pos নিয়ে কাজ করেন মূলত রেস্টুরেন্টে। এই সেগমেন্টের তারা হয়তো ৬০-৭০% মার্কেট শেয়ার (আনুমানিক ডাটা)।

তারা কেন পেরেছে?
হয়তোবা তারা অনেক আর্লি শুরু করেছে, তাই অনেক ক্লায়েন্ট করে ফেলেছে। অবশ্যই তাদের প্রোডাক্ট আর সার্ভিসও ভালো ছিল।

তো তার মানে কি দাঁড়ালো?
এখন কেউ লোকাল মার্কেট ব্যবসা করতে চাইলে হয়তো খুবই নিস একটা মার্কেট ও প্রোডাক্ট ঠিক করতে হবে, অনেক টাকা বাজেট (হতে পারে ১০ কোটি কিংবা ৫০) নিয়ে নামতে হবে, আর লম্বা সময় (হতে পারে ৬ বছর কিংবা ১০) অপেক্ষা করতে হবে যেন ক্লায়েন্ট সংখ্যা অনেক বেশি বাড়াতে পারে।

আমি সবার মূল্যবান মতামত আশা করছি, আমাদের আসলেই এর উত্তরটা ভালো করে জানা দরকার। আমার কোথাও ভুল হয়ে থাকলে, দয়া করে কারেক্ট করে দেন।

কৃতজ্ঞতা : আমার এই লেখার পেছনে কিছু ইন্ডাস্ট্রি কলিগদের অনেক ইনপুট আছে।

লেখক : মঞ্জুরুল আলম মামুন, ফাউন্ডার অ্যান্ড সিইও, অ্যাপলেকট্রাম সলিউশনস লিমিটেড, মেম্বার, স্ট্যান্ডিং কমিটি অন লোকাল মার্কেট, বেসিস।