ভার্চুয়ালি আঞ্চলিক এসএমই পণ্য মেলা শুরু 

digitalsomoy

দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং বাজার সম্প্রসারণের লক্ষ্যে অনলাইনে শুরু হলো ‘আঞ্চলিক এসএমই পণ্য মেলা ২০২১’।

চলমান মহামারি করোনা পরিস্থিতি বিবেচনায় জনসমাগম এড়াতে এবং সরকারের নির্দেশনায় এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ও এটুআই, একশপের কারিগরি সহায়তায় প্রথমবারের মতো ভার্চুয়ালি শুরু হয়েছে মাসব্যাপী আঞ্চলিক এই উদ্যোক্তাদের মেলা।

সোমাবার (৩মে) আঞ্চলিক এসএমই পণ্য মেলার উদ্বোধন করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।

উদ্বোধন অনুষ্ঠানে আয়োজন নিয়ে একটি উপস্থাপনা দেন এটুআইয়ের প্রতিনিধি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান। অনুষ্ঠানে পরিচালক পর্ষদের সদস্যগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা, সিলেট-এই ৮টি বিভাগের এসএমই উদ্যোক্তাগণ অনলাইনে মাসব্যাপী ‘আঞ্চলিক এসএমই পণ্য মেলা ২০২১’ অংশগ্রহণ করতে পারবেন।

মেলায় অংশগ্রহণের জন্য কোন রেজিস্ট্রেশন ফি প্রয়োজন হবে না। মেলায় একইসাথে উদ্যোক্তাদের পণ্য প্রদর্শন ও বিক্রয়ের সুযোগ রয়েছে। এছাড়াও থাকছে সারাদেশে পণ্য ডেলিভারি এবং ক্রেতা-বিক্রেতার ভিডিও চ্যাট করার সুবিধা।  মেলায় অংশগ্রহণে আগ্রহী উদ্যোক্তাগণ এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন ও পণ্য আপলোড করতে পারবেন।

কোন বিদেশি, নকল, অশোভন এবং মানহীন পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রয় করা যাবে না। মেলায় উদ্যোক্তাগণ তাদের পছন্দ মত যেকোন অনলাইন পোর্টালের মাধ্যমে বেচা-কেনা ডেলিভারি/পেমেন্ট করতে পারবেন। তবে এ ক্ষেত্রে সাবধান নীতি প্রয়োগ করেই ক্রেতা তার সুবিধামত কেনাকাটা করবেন, এসব ক্ষেত্রে এসএমই ফাউন্ডেশনের সরাসরি কোন সম্পৃক্ততা থাকবে না।

এসএমই উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার ও প্রসারের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন প্রতি বছর ‘আঞ্চলিক এসএমই পণ্য মেলা’ আয়োজন করে। দেশের সকল বিভাগীয় শহর, জেলা এবং প্রত্যন্ত অঞ্চল থেকে এসএমই প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্য নিয়ে এই মেলায় অংশগ্রহণ করে থাকে।