সহজে কনটেন্ট দেখার সুযোগ ইনস্ট্যান্ট আর্টিকেল বন্ধ হচ্ছে

digitalsomoy

ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা বন্ধ করছে ফেসবুক। মূলত সহজে কনটেন্ট দেখার এই সুযোগ তেমনটা জনপ্রিয়তা না পাওয়ায় সেবাটি বন্ধ করা হচ্ছে। ২০২৩ সালের এপ্রিলে বন্ধ হবে এই সেবা- বলে জানিয়েছে শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম কোম্পানিটি। খবর এনগ্যাজেট।

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার মুখপাত্র ইরিন মিলার জানিয়েছেন, আগামী ৬ মাসের মধ্যে অথবা আগামী বছরের এপ্রিলের মধ্যে এই সেবা বন্ধ হয়ে যাবে। 

ইরিন মিলার বলছেন, ‘নিউজ ফিডে আসা সংবাদের লিংকের প্রতি ব্যবহারকারীদের আগ্রহ খুবই কম। এছাড়া মোট ব্যবহারকারীর মাত্র ৩ ভাগ এসব লিংকে ক্লিক করেন।’

এই সেবা বন্ধ হলে যে সকল ডিজিটাল মিডিয়া ফেসবুকের ওপর নির্ভরশীল তারা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হতে পারেন। যার প্রভাব সরাসরি সোশ্যাল মিডিয়ার উপরেও পড়তে পারে।

প্রসঙ্গত, ২০১৫ সালে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলস সেবা চালু করে। মোবাইল ডিভাইসে দ্রুত নিউজ আর্টিকেল প্রদর্শন করার জন্যই এই উদ্যোগ নেয়া হয়। 
সাধারণত ফেসবুক অ্যাপের ফিডে কোন সংবাদের লিংকে ক্লিক করলে ওই ওয়েবসাইট লোড হয়। যা সময় সাপেক্ষ বিষয়। কিন্তু ইনস্ট্যান্ট আর্টিকেল থাকলে অ্যাপের ভেতরে খুব দ্রুত সংবাদটি পড়া যায়। এটি বন্ধ হলে ভবিষ্যতে আর থাকছে-না এই সুযোগ।