৭৫ শতাংশ টুইটার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা মাস্কের

digitalsomoy

 মাইক্রো ব্লগিং সাইট ‘টুইটার’ কেনার  প্রক্রিয়া চালাচ্ছেন বিশ্বের শীর্ষ ধনি ও মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলার মালিক ইলন মাস্ক। এখনও তা সম্পন্ন হয়নি। কিন্তু তার আগেই ইলন মাস্ক পরিকল্পনা প্রতিষ্ঠানটির ৭৫ শতাংশ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছেন।

 টুইটার ইনকরপোরেশন কিনে নেওয়ার চুক্তিতে ‘সম্ভাব্য বিনিয়োগকারীদের’ কাছে এ পরিকল্পনা তুলে ধরা হয়েছে বলে দি ওয়াশিংটন পোস্ট জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানটির মালিকানায় যে-ই থাকুক না কেন, কয়েক মাসের মধ্যে কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়া শুরু হবে বলেও প্রতিবেদনে জানানো হয়।


মার্কিন সংবাদমাধ্যম ‘দ্য ওয়াশিংটন পোস্ট’সহ আরও বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম এমন দাবি করেন।  এতে আশঙ্কার কালো মেঘ দানা বেঁধেছে টুইটারের কর্মীদের মনে।

প্রতিবেদনে দাবি করা হয়েছে, যদিও সংস্থার এক এইচআর কর্মী আশ্বস্ত করেছেন- এখনই গণহারে কর্মী ছাঁটাই করার কোনও পরিকল্পনা নেই।

কিন্তু ওয়াশিংটন পোস্ট দাবি করেছে, পরিকাঠামো খাতে খরচ কমাতে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা মাস্কের টুইটার কেনার প্রস্তাব দেওয়ার অনেক আগেই করা হয়েছিল।

তবে টুইটারের মানবসম্পদ বিভাগের কর্মকর্তারা তাঁদের কর্মীদের জানিয়েছেন, এই মুহূর্তে কোনো ধরনের গণছাঁটাইয়ের পরিকল্পনা নেই।

যে নথির বরাতে ওয়াশিংটন পোস্ট প্রতিবেদনটি করেছে, তাতে বলা হয়েছে, ইলন মাস্ক টুইটার কেনার প্রস্তাব দেওয়ার আরও আগে থেকেই ব্যয় কমাতে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করে আসছিল প্রতিষ্ঠানটি। 

এ বিষয়ে রয়টার্সের প্রশ্নের কোনো জবাব দেয়নি টুইটার ইনকরপোরেশন। 

আগামী বছরের শেষে কর্মীদের বেতন ৮০ কোটি ডলার কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে প্রতিষ্ঠানটির কর্মীদের প্রায় এক-চতুর্থাংশকে কর্মক্ষেত্র থেকে বিদায় নিতে হতে পারে বলে জানিয়েছে দি ওয়াশিংটন পোস্ট।এদিকে গত মে মাসে টুইটার তাদের বট ও স্প্যাম অ্যাকাউন্টের প্রকৃত সংখ্যা গোপনের অভিযোগে টুইটার কেনার চুক্তি থেকে সরে এলেও এই মাসের শুরুতে আবার চুক্তি সচল রাখার সিদ্ধান্তে ফেরত আসেন ইলন মাস্ক।

বস্তুত, চলতি মাসের শেষে ৪,৪০০ কোটি ডলারের চুক্তি সম্পন্ন করে টুইটার কিনে ফেলতে হবে মাস্ককে। আমেরিকার হাইকোর্ট টুইটার কেনার জন্য মাস্ককে ২৮ অক্টোবর পর্যন্ত সময় দিয়েছে। এই প্রেক্ষাপটে সম্প্রতি নিজের সুগন্ধি ব্যবহার নিয়ে টুইট করে চর্চা বাড়িয়েছিলেন ইলন। তিনি লিখেছিলেন, “আমার সুগন্ধি ব্যবহার করুন, যাতে আমি টুইটার কিনতে পারি।”

প্রসঙ্গত, টুইটারকে নিজের মালিকানাধীন করতে উদগ্রীব হয়ে উঠেছিলেন টেসলা-কর্তা ইলন মাস্ক। ৪,৪০০ কোটি ডলারের চুক্তি ভেঙে হঠাৎই টুইটার কেনার সিদ্ধান্ত থেকে সরে গিয়েছিলেন এই ধনকুবের। সে সময় বিশ্বের বৃহৎ ব্যাংকগুলো মোটা অর্থ ঋণ দেয় ইলন মাস্ককে। কিন্তু মাস্ক সিদ্ধান্ত বদলালে তীব্র আর্থিক লোকসানের সম্মুখীন হয় ব্যাংকগুলো। ফলে শেষমেশ আদৌ তিনি টুইটার কিনতে পারবেন কি না, এ নিয়ে জল্পনা চলছে ব্যবসায়ী মহলে। সূত্র: ওয়াশিংটন পোস্ট, ডেইলি মেইল, দ্য গার্ডিয়ান, দ্য টাইমস, দ্য হিল