যুক্তরাষ্ট্রে থামছে না শিক্ষার্থীদের বিক্ষোভ ছড়িয়ে পড়ছে দেশে দেশে

digitalsomoy

যুক্তরাষ্ট্রে থামানো যাচ্ছে না ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীদের বিক্ষোভ। এবার মিশিগান বিশ্ববিদ্যালয়ে স্নাতক সমাপনী অনুষ্ঠানে বিক্ষোভ প্রদর্শন করেছে শিক্ষার্থীরা।

অ্যান আরবর স্টেডিয়ামে আয়োজিত অনুষ্ঠানে মঞ্চের সামনে বিক্ষোভ করেন ফিলিস্তিনপন্থীরা।  

অনুষ্ঠানে কয়েক ডজন শিক্ষার্থী মাথায় ঐতিহ্যবাহী কেফিয়েহ আর স্নাতক টুপি পরে প্ল্যাকার্ড ও ফিলিস্তিনের পতাকা হাতে মঞ্চের সামনে দিয়ে হেঁটে যান। এ সময় দর্শকেরা বিক্ষোভকারীদের সমর্থন দিতে দেখা যায়। ক্যাম্পাস পুলিশ দ্রুত বিক্ষোভকারীদের ঘিরে ফেলে স্টেডিয়ামের পেছনের অংশে নিয়ে যায়।

অন্যদিকে ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি হয়েছে বিক্ষোভরত শিক্ষার্থীদের। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিক্ষোভকারীদের পোস্ট করা এক ভিডিওতে দেখা যায় এক বিক্ষোভকারীকে লনের ওপর দিয়ে টেনে নিয়ে যাচ্ছে পুলিশ।

এর আগে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপর গুলি চালিয়েছে পুলিশ। যদিও ঘটনাকে ‘দুর্ঘটনাবশত’ বলছে পুলিশ।

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোয় চলমান বিক্ষোভ এখন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, ভারত, লেবানন, জার্মানি, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড ও মেক্সিকোতে ফিলিস্তিনিদের অধিকারের পক্ষে আওয়াজ তুলেছেন শিক্ষার্থীরা।

শুক্রবার জার্মানির বার্লিনের হামবোল্ট বিশ্ববিদ্যালয়ের বাইরে বিক্ষোভ করে শিক্ষার্থীরা, পরে পুলিশ তাদের সরিয়ে দেয়। আয়ারল্যান্ডের ট্রিনিটি কলেজ ডাবলিনের শিক্ষার্থীরা শুক্রবার ফিলিস্তিনের প্রতি সংহতি প্রকাশে অবস্থান কর্মসূচি পালন করে। মেক্সিকোর বৃহত্তম বিশ্ববিদ্যালয় ইউএনএএমের ক্যাম্পাসে তাঁবু টানিয়ে বিক্ষোভ শুরু করেছে শিক্ষার্থীরা। তাদের দাবি ইসরায়েলের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করা। সুইজারল্যান্ডের লুসান বিশ্ববিদ্যালয়ের একটি ভবনের প্রবেশ পথ বন্ধ করে দিয়ে বিক্ষোভ প্রদর্শন করছে প্রায় ১০০ শিক্ষার্থী। বিক্ষোভ থেকে শিক্ষার্থীরা ইসরায়েলকে একাডেমিক বয়কট আহ্বান জানাচ্ছে।

সূত্র: বিবিসি, আল জাজিরা, রয়টার্স