উৎপাদন বাড়াতে সমবায় কৃষির ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর

digitalsomoy

ফসলের উৎপাদন বাড়াতে সমবায় কৃষির ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতার দেখানো পথে সমবায় কৃষি নিশ্চিত করা হলে দেশে কখনো খাদ্যের অভাব হবে না।

শুক্রবার (১৯ এপ্রিল) সকালে গণভবনে কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে সংগঠনটির নেতা-কর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জমির আইলের কারণে কৃষি জমি নষ্ট হওয়ার কথা উল্লেখ করে সমবায় কৃষির বিভিন্ন সুবিধার কথা তুলে ধরেন সরকারপ্রধান।

প্রতি ইঞ্চি জমি আবাদের আওতায় আনার তাগিদ দিয়ে তিনি বলেন, কারো জমি যেন অনাবাদি না থাকে।  

কৃষি যান্ত্রিকীকরণে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন শেখ হাসিনা।

বাংলাদেশে কৃষি গবেষণা সবচেয়ে বেশি সফল উল্লেখ করে তিনি বলেন, সফলতার এ ধারা অব্যাহত রাখতে হবে।  

কৃষি খাতে সরকারের নেওয়া বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, খাদ্য সংরক্ষণ, খাদ্য ব্যবস্থাপনায় কৃষকদের জন্য নতুন নতুন উদ্যোগ গ্রহণ করেছে সরকার। গবেষণার প্রতি গুরুত্ব দেওয়ার পাশাপাশি কৃষকদের প্রতি গুরুত্ব দেওয়ার ফলেই এ দেশের কৃষি সমৃদ্ধ হয়েছে।  
সরকার বছরে ২৬ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে বলে জানান তিনি।  

সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে খাদ্য উৎপাদন বাড়ানোর কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, একসময় যারা নুন ভাতের কথা বা ডাল ভাতের কথা চিন্তা করতে পারত না, এখন তারা মাছ-মাংস-ডিমের কথাও চিন্তা করে। ফলে যারা সমালোচনা করেন তাদের সেগুলো মাথায় রেখে উন্নয়ন হয়েছে কিনা তা বিবেচনা করতে হবে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের কেন্দ্রীয় নেতা-কর্মীদের নিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান সংগঠনের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু।

১৯৭২ সালের এদিনে (১৯ এপ্রিল) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষক লীগ প্রতিষ্ঠা করেছিলেন।