রাফায় হামলার ব্যাপারে ইসরাইলকে যে হুঁশিয়ারি দিল হামাস

digitalsomoy

মিশর সীমান্তবর্তী গাজার রাফা শহরে হামলার ব্যাপারে ইসরাইলকে হুঁশিয়ার করে দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস।

বুধবার (১ মে) হামাসের সিনিয়র নেতা ওসামা হামদান এই হুঁশিয়ারি দিয়েছেন। হিজবুল্লাহ-সমর্থিত লেবাননের ‘আল-মানার’ চ্যানেলে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শত্রু যদি রাফায় স্থলঅভিযান চালায়, তবে আলোচনা বন্ধ হয়ে যাবে। কারণ গুলির মধ্যে প্রতিরোধ আন্দোলন আলোচনা চালায় না।

হামদান আরও বলেন, হামাসের প্রতিরোধ সক্ষমতা এখনো উচ্চপর্যায়ের রয়েছে। প্রতিরোধ আন্দোলন এখনো দারুণ আছে। আর একই সময়ে ইহুদিবাদী এলিট ব্রিগেডগুলো গাজা উপত্যাকায় ধরে পড়ছে।

তিনি বলেন, ইসরাইলি শত্রুরা তাদের সক্ষমতা নিয়ে বাজি ধরেছে। তবে প্রতিরোধ আন্দোলন প্রস্তুতি নিচ্ছে।

হামদান নিশ্চিত করেন যে হামাদের দুই নেতা মোহাম্মদ দেইফ এবং ইয়াহিয়া সিনওয়ারের সাথে স্থায়ী যোগাযোগ আছে। তারা মাঠের পরিস্থিতির ওপর ঘনিষ্ঠভাবে নজর রাখছেন।

তিনি বলেন, যুদ্ধের ব্যাপারে নিয়মিত সমন্বিত কার্যক্রম চলে। এই যুদ্ধের অন্যতম গুরুত্বপূর্ণ ফল হল এই যে প্রতিরোধ বলয়ের শক্তি ও ক্ষমতা বেড়েছে। ইহুদিবাদী সত্তার বিরুদ্ধে ইরানি প্রতিক্রিয়ার ফলে নতুন সমীকরণের সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, যারা গাজায় সমুদ্র জেটি নির্মাণ করছে, তারা হলো যুক্তরাষ্ট্রের সরকার।

হামদান বলেন, গাজার মাটিতে প্রতিটি সশস্ত্র সেনা ফিলিস্তিনি জনগণের শত্রু। গাজা উপত্যকায় নতুন রাজনৈতিক কর্তৃপক্ষ নির্মাণের প্রকল্পটি প্রতিরোধ আন্দোলন ভণ্ডুল করে দেবে।

তিনি একইসঙ্গে চীনা মধ্যস্ততাকে স্বাগত জানান। তিনি বলেন, শত্রু রাফা যুদ্ধে প্রত্যেককে ব্ল্যাকমেইল করার চেষ্টা করছে।

এদিকে হামাসের একটি সূত্র সৌদি পত্রিকা আশরাককে বলেছে, এবার যুদ্ধবিরতির প্রস্তাবের ব্যাপারে ভিন্ন পরিবেশ ও পরিস্থিতি বিরাজ করছে।

হামাস সদস্যরা কায়রোতে আলোচনার পর ফিরে গেছেন। তারা নিজেদের মধ্যে আলোচনা করে ইসরাইলের দেওয়া যুদ্ধবিরতি প্রস্তাবের ব্যাপারে তাদের অবস্থান জানাবে। 

সূত্র: জেরুসালেম পোস্ট, টাইমস অব ইসরায়েল